Tuesday, May 17, 2011

JEHETU PROTHOM NAARI TUMI / Tushar Choudhury

যেহেতু প্রথম নারী তুমি 
তুষার চৌধুরী

মা দ্যাখো অরিষ্টনেমি যক্ষ এক পৌষের নরম রোদে যায়
মাথার ভিতরে নড়ে তোমার গহীন গর্ভগুল্ম তার ফুল
মা তুমি আবার বুনোফুল হ'লে আমি শূন্য শুঁড়িখানা ছেড়ে
পরাগরেণুতে নেমে যাবো, আমি এরকম কাল কাটাবো না

গর্ভমোচনের পর শুধু অঙ্গুরীয় শুধু গুপ্তধাতু যায়
মাথার ভিতরে এসে ভিড় করে দেবযোনি ধুতুরার নাভি
মা আমার গুপ্তজরা, পদ্মরেণু নয় - ধুলো - যযাতির রোম
ও গভীরে অঙ্গুরিত শাখাবাহু মরা মজ্জা রেতঃ কুষ্ঠ কুশ

মা আমার চালাঘর খোরপোষ নাই আমি তোমার গর্ভের বিছানায়
ঘুমোতে চেয়েছিলাম, তুমি ভুলে রেখে এলে পদ্মের পাতায়
শাদা ডিম অরক্ষিত গুটি আমি ভেসেছি জলে ও নীলিমায়
স্ফটিকের মধ্যে গেছি বুদ্বুদ পালক ফুঁড়ে ঋতুর কুহকে

মা আমি পালংকে শুয়ে রাজহংসীদের পেটে ফলিয়েছি সোনা
ও আমার বীজগুলি ফলেছে ফুসফুস হ'য়ে ডুমুরের বনে
আমাকে খরগোশ করো ও আমাকে দণ্ড দাও ফসলের দাঁতে
আমাকে রোদ্দুরে নাও ও আমাকে পুনরায় নির্গলিত করো

যেহেতু প্রথম নারী তুমি মর স্বর্গ ও পুংজন্ম দিয়েছিলে