Saturday, March 10, 2012

EK KURI MAARKAATARI PREM / Murari Sinha

এক-কুড়ি মারকাটারি প্রেম (প্রথম দশ) 
মুরারি সিংহ
 
1.আমাদের বহু-দলীয় পতাকা-মুখর শহরে ছ-লেনের রাস্তা বেয়ে ছ-কাটের সায়া পরে খুব কাছে আসে যে নারী তার নাভিমূলে এক পথভোলা সুগন্ধ আমাকে চিনিয়ে দেয় আমার নতুন মাধুকরী আমাকে দেখায় তার বৃষ্টির ধূমঘরে এক নিরালা রেলপথ
2.আমার কোনো নদী নেই কোনো নৌকোও নেই তবু দেখি প্রেমের পথে হাঁটতে হাঁটতে কখন যেন ছোটো ছোটো নৌকাডুবিতে বুকপকেট ভারি হয়ে ওঠে
3. সামনের রাস্তা বেয়ে যখন তুমি হেঁটে যাও তখন পথের চারপাশে যে ঢেউ ছড়িয়ে পড়ে তার খানিকটা এসে আছড়ে পড়ে আমার এই বারান্দায় আর আমি এক ঠা ঠা দুপুরবেলায় আক্রান্ত হই চাঁদের আলোয়
4.কীভাবে যে বদলে যায় ইতিউতি এটা-সেটা দিন প্রেমের প্রহরে কেন বা এত লগ্নভ্রষ্ট চারপাশে সাজানো কেন রে
5.হৃদয়ের অভিন্ন কাছে এমন এক ভিন্ন হাতের ছাপ বার বার কে যে রেখে যায় এই অবেলা
6.প্রেমের পাগলামি থেকে খুব বেশি দিন সরে থাকতে হলে আমি সত্যি পাগল হয়ে যাব
7. তোমার আমার প্রেমের প্রহরে আমাদের রাস্তার পাশেই ঝুলে থাকে হিন্দু হোটেলের নীরব খাদ্য-তালিকা
8. পোশাকের পেয়ালা ছাপিয়ে উপচে পড়ছে তোমার যৌবন-জল-তরঙ্গ আর আবহমান আমলকীতে ভিজে যাচ্ছে আমার বসন্তকাল
9.খানিক আগে যে চেয়ারে তুমি বসেছিলে এখন সেখানে বসে আছে তোমার গায়ের গন্ধ
10.দেখি আজ এই চরম খরার দিনেও তুমি আমি আমরা কিছু বানিয়ে বলা মেঘ কিছু বানিয়ে বলা বৃষ্টি নিয়েই বেঁচেবর্তে আছি